শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৩:৪৫ অপরাহ্ন
নোটিশ :
দৈনিক বাংলার মুখে আপনাকে স্বাগতম। বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন : ০১৯২৭৬১৬৪৬৩
শিরোনাম :
মাদক ও হরিণের চামড়া সহ হেলেনা জাহাঙ্গীর গ্রেপ্তার নৌকা ডুবে নিখোঁজের একদিন পর লাশ উদ্ধার হাতিয়াতে নতুন ওসির ( ভারপ্রাপ্ত কর্মকর্তা) যোগদান বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি সফিউল বারী বাবু ভাইয়ের ১ম মৃত্যু বার্ষিকীতে ভার্চুয়াল আলোচনা ও দোয়া। মরহুম শফিউল বাবুর স্মৃতি স্বরণে নোয়াখালী জেলা যুবদলের সাধারণ সম্পাদকের কিছু গুরুত্বপূর্ণ কথা কুমিল্লা বিভাগ হয়নি সোশ্যাল মিডিয়ায় গুজব ঝিনাইদহে ফুটবল খেলাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ৫ জন আহত কুতুবদিয়ায় বেড়িবাঁধ ভেঙে জোয়ারে পানিতে ১০ গ্রাম প্লাবিত। চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে হরিনগর মোড়ে ট্রাকের ধাক্কায় নারীর মৃত্যু আ.লীগের নামে ৭৩ ভুঁইফোড় সংগঠন

জীবননগরে বেনীপুর বাওড় জোরপূর্বক দখলের চেষ্টা

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৪০ বার পড়া হয়েছে

জীবননগরে বেনীপুর বাওড় জোরপূর্বক দখলের চেষ্টা।

মো: সাদিকুর রহমান জীবননগর প্রতিনিধিঃ- চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার বেণীপুর বাওড় পাড়ের মানুষের জীবিকা ও অর্থ উপার্জনের একমাত্র অবলম্বন মৎস্য চাষ।দরিদ্র জেলে সদস্যেদের নিয়ে গঠিত ধান‍্যখোলা বাওড়পাড় সমবায় সমিতি, তারা বাওড়ের অভয়াশ্রম প্রতিষ্ঠার মাধ‍্যমে বিলুপ্তপ্রায় দেশীয় মাছের বংশবিস্তারের জন‍্য দীর্ঘদিন যাবৎ বিভিন্ন প্রক্রিয়া ও অগ্রনী ভূমিকা রেখেছে। এখান হতে উৎপাদিত বিভিন্ন প্রজাতির মাছ স্থানীয় বাজারসহ দেশের বিভিন্ন স্থানে চলে যায়। যা এলাকার ও দেশের মানুষের আমিষের চাহিদা পূরণে যতেষ্ট কার্যকারিতা বহণ করে।
কতৃপক্ষের কাছ থেকে ৯০এর দশক হতে এই বাওড় ৫০ বছরের জন‍্য লিজে নেয় বেণীপুরের মৎস্যজীবী পরিবারের সদস্যরা। মৎস্যজীবী সদস্যদের নথিপত্র দেখে জানা গেছে, এখনো ২০ বছর বাওড়ে মাছ চাষের অনুমোদন রয়েছে তাদের।

মৎস্যজীবী পরিবারের উপরে বে-আইনি ও রাজনৈতিক প্রভাভ সৃষ্টি করে ভয়-ভীতি প্রদর্শন করে বাওড় দখলে নিয়ে নিজেদের সার্থ রক্ষা করতে চায় একই গ্রামের প্রভাবশালী কয়েকজন ব‍্যক্তি।
বর্তমানে রাজনৈতিক ছত্রছায়ার আদলে বেপরোয়াভাবে বিশৃঙ্খলা সৃষ্টির মাধ‍্যমে বাওড় নিজেদের কব্জায় নিয়ে বে-আইনি ভাবে দখল করে নিজেদের সার্থ সমুন্নত রাখতে বদ্ধপরিকর এবং বাওড়ের সাথে সংশ্লিষ্ট ব‍্যক্তিদের হুমকি দিচ্ছে নব-মুসলিম হারুনর রশীদ(৪০), পিতাঃ মৃত- দুলা হালদার (৪৫), মোঃ খলিল, পিতাঃ মৃত-সবা মন্ডল।

বাওড়ের সভাপতি দীন মুহাম্মদ ও সেক্রেটারি শ্রী পূর্ণ হালদার এবং ক‍‍্যাশিয়ার মিনতাজুল ইসলামের নেতৃত্বে বেনীপুর বাওড়ের ১১৫জন সদস্য নিয়ে মৎস্য অফিসের সামনে মনববন্ধন করে মৎস্যজীবী ও বাওড়ের সাথে সংশ্লিষ্ট ব‍্যক্তিরা এবং মধ‍্যবিত্ত মৎস্যজীবী পরিবারের কিছু মহিলা সদস‍্য এই মানববন্ধনে অংশগ্রহণ করে এবং একমাত্র উপার্জনের অবলম্বন বাওড়ে যেন তারা মৎস্য আহরণ করতে পারে,যার মাধ‍্যমে পরিবারের মুখে আহার যোগাতে পারে,এটাই মৎস্যজীবী সদস্যদের দাবী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com