শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৩:৩৮ অপরাহ্ন
নোটিশ :
দৈনিক বাংলার মুখে আপনাকে স্বাগতম। বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন : ০১৯২৭৬১৬৪৬৩
শিরোনাম :
মাদক ও হরিণের চামড়া সহ হেলেনা জাহাঙ্গীর গ্রেপ্তার নৌকা ডুবে নিখোঁজের একদিন পর লাশ উদ্ধার হাতিয়াতে নতুন ওসির ( ভারপ্রাপ্ত কর্মকর্তা) যোগদান বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি সফিউল বারী বাবু ভাইয়ের ১ম মৃত্যু বার্ষিকীতে ভার্চুয়াল আলোচনা ও দোয়া। মরহুম শফিউল বাবুর স্মৃতি স্বরণে নোয়াখালী জেলা যুবদলের সাধারণ সম্পাদকের কিছু গুরুত্বপূর্ণ কথা কুমিল্লা বিভাগ হয়নি সোশ্যাল মিডিয়ায় গুজব ঝিনাইদহে ফুটবল খেলাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ৫ জন আহত কুতুবদিয়ায় বেড়িবাঁধ ভেঙে জোয়ারে পানিতে ১০ গ্রাম প্লাবিত। চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে হরিনগর মোড়ে ট্রাকের ধাক্কায় নারীর মৃত্যু আ.লীগের নামে ৭৩ ভুঁইফোড় সংগঠন

হাতিয়ার শত মনীষা- হাতিয়ার বিশিষ্ট মানুষ, নামের ইংলিশ আদ্যাক্ষর অনুযায়ী।

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৫৩ বার পড়া হয়েছে

(হাতিয়ার শত মনীষা- হাতিয়ার বিশিষ্ট মানুষ, নামের ইংলিশ আদ্যাক্ষর অনুযায়ী।
এম এ মোজাহিদ বিল্লাহ :-

এ. কে. এম নবীর উদ্দিন সফ্দার, অসাধারণ এক ব্যাক্তি।

শিশুদের সাথে কথা বলতে একটি সুন্দর মনের দরকার। রুক্ষ বা কঠোর স্বভাবের মানুষের পক্ষে শিশুদের সাথে মেশা সম্ভব নয়। এ. কে. এম নবীর উদ্দিন সফ্দার ছিলেন সে সুন্দর মনের অধিকারী।
ইউনিয়ন পরিষদের কার্যালয়ে প্রাইমারী স্কুলের বাচ্চাদের সাথে যেমন দুষ্টামি করতেন, তেমনিভাবে অনৈতিকতার বিরুদ্ধে ছিলেন কঠোরহস্ত। অসামাজিক যে কোন কাজের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। উনার চেয়ারম্যান হওয়ার সংবাদে চোরদের ঘুম হারাম হয়ে যেত। সুখচরের সুখ বলতে উনার চেয়ারম্যানকালীন সময়ই!

বাড়ির সদর দরজা খোলা রেখে ঘুমানোর ইউনিয়নবাসীর অদম্য সাহসের অপর নাম চেয়ারম্যান নবীর মিয়া। ওনার সাথে কেউ খেতে বসলে তিনি চাহিদার চেয়ে বেশি আপ্যায়ন করাতেন। একজন উদার প্রকৃতির মানুষ ছিলেন।

এ মহান ব্যক্তি ১৯৩২ সালে হাতিয়ার বিখ্যাত জমিদার দানবীর আলহাজ্ব আজহার উদ্দিন মিয়ার ঘর আলোকিত করে জম্ম নেন। পিতার তৃতীয় পুত্র এ. কে এম. নবীর উদ্দিন সফদার ১৯৬০ সালে পিতার প্রতিষ্ঠিত আফাজিয়া হাই স্কুল থেকে এস এস সি, ১৯৬২ সালে ঢাকার জগন্নাথ কলেজ (বর্তমানে বিশ্ববিদ্যালয়) থেকে এইচ এস সি শেষ করেন।

১৯৬৪ সালে তৎকালীন ইউনিয়ন কাউন্সিল সদস্য হওয়ার মাধ্যামে মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করেন। ১৯৭৩ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত (আমৃত্যু) ৩ যুগের অধিক কৃতিত্বে সাথে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

৪২ বছরের রাজনৈতিক জীবনের পুরোটা সময় তিনি হাতিয়া ও হাতিয়ার মানুষের কল্যােণ ব্যয় করেন। ১৯৭০ সালের প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের পর তিনি তাঁর ব্যক্তিগত গুদামের ২৭০০ মন ধান অসহায় মানুষদের দান করেন!
মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের আশ্রয় প্রদান, খাবারের ব্যবস্থা করা ছিল তাঁর রুটিন কাজ।

নিজস্ব অর্থায়নে পার্ক (পবন তলা) নির্মাণ, নিজেদের জমিতে রাস্তা নির্মাণ তাঁকে অন্যন্য উচ্চতায় স্থান দিয়েছে।
সদালাপী, ধার্মিক, ন্যায়পরায়ণ
সুখচর আজহারুল উলুম ফাজিল মাদ্রাসা, আফসারিয়া ফোরকানিয়া মাদ্রাসা, আজহার উদ্দির প্রাথমিক বিদ্যালয় ও মসজিদ প্রতিষ্ঠাসহ অসংখ্য প্রতিষ্ঠান তৈরীতে সহায়তা প্রদান করেন।

হাতিয়া ডিগ্রি কলেজ ও হাতিয়া দ্বীপ কলেজ প্রতিষ্ঠার পেছনেও তার অবদান অনস্বীকার্য।
২০০২ সালে পবিত্র হজ্জব্রত পালনের পূর্বে লিফলেটের মাধ্যমে তিনি দেনা-পাওনা বুঝে নেয়ার ঘোষনা দিলেও একজন পাওনাদারও পাওয়া যায়নি!!
এ মহান ব্যক্তি ২০০৩ সালের ১৩ অক্টোবর সোমবার বিকেল ৩.৪৫ মিনিটে পরকালে পাড়ি জমান।

৮. আবু সুফিয়ানঃ আবু সুফিয়ান পেয়ারু হাতিয়ার হরণী ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন আলহাজ সফিয়ল আলম। তিনি ১৯৬৫ সালে হাতিয়া ইউনিয়ন মডেল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। স্মাতক ডিগ্রী শেষ করে তিনি ব্যবসায় আত্মনিয়োগ করেন।

ব্যবসায়ী জগতের উজ্জ্বল এ নক্ষত্র শুণ্য থেকে আজকে হিরো হয়েছেন। বসুন্ধরা গ্রুপে যখন তিনি ব্যবসা করার জন্য প্রবেশ করেন তখন তাঁর পুঁজি ছিল মেধা। মেধা দিয়ে তিনি দিনে দিনে অনেক বড় ব্যবসায়ী হয়ে যান। বসুন্ধরা গ্রুপে তিনি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

১১/১/২০০৭ সালের পর তিনি দীর্ঘদিন নিখোঁজ ছিলেন। পরবর্তীতে তাঁকে থানায় হস্তান্তর করা হয়। তাঁর বিরুদ্ধে ২২টি মামলা দেয়া হয় এবং বসুন্ধরা গ্রুপ থেকে পদত্যাগে বাধ্য করা হয়। পরবর্তীতে তিনি তাঁর স্ত্রীর নামে পারভিন প্রোপাটিজ দিয়ে আবার নতুন করে রিয়েল স্টেটের ব্যবসা শুরু করেন।

বর্তমানে তিনি ঢাকায় রিয়েল স্টেট ব্যবসায়ীদের মধ্যে অন্যতম। তাঁর ব্যবসায়ের মধ্যে সততা রয়েছে। তিনি ফাঁকি দিয়ে কখনও কোন ব্যবসা করেননি।
তিনি ১৯৯১ সালে ৫ম জাতীয় সংসদ নির্বাচনে হাতিয়া আসন থেকে নির্বাচন করে পরাজিত হন। Weis Khan Nur Sohel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com