মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০২:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
ভারতীয় নাগরিকত্ব নিয়েই হলেন ইউপি চেয়ারম্যান, স্ত্রীও করছেন সরকারি চাকুরী উবার-পাঠাও চালকদের ধর্মঘটের ডাক খুলনায় করোনায় উপসর্গে নবনির্বাচিত ইউপি সদস্যের ইন্তেকাল ৪ নং স্বরুপপুর ইউনিয়নের যুবসমাজের আইডিয়াল – বশির আহম্মেদ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪ নং স্বরুপপুর ইউনিয়নে আওয়ামী লীগের অন্যতম নেতা বশির আহম্মেদ কে চেয়ারম্যান হিসাবে দেখতে চায় এলাকাবাসী। মহেশপুরে ৪ নং স্বরুপপুর ইউনিয়নের, সর্বস্তরের মানুষের ভালোবাসার আর এক নাম  বশির আহম্মেদ। মহেশপুর সীমান্তে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করায় আটক ১১ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগে ব্যস্ত-৪নং স্বরূপপুর ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশি বশির আহম্মেদ প্রাণহীন দেহের গুণের পঞ্চমুখ “স্মৃতিচারণ”

মানুষ গড়ার কারিগর হলেন অধ্যক্ষ আব্দুল হাই

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ২৬২ বার পড়া হয়েছে

 

 

 

মো: সাবিবর হোসেন গুড়দহ (মহেশপুর)  থেকে :- শাসক হিসেবে কঠোর, মানুষ হিসেবে অতি মানবিক।প্রকৃত মানুষ গড়ার কারিগর হলেন, ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার শিক্ষা বিস্তারের সিংহ পুরুষ হিসাবে সমাদৃত এক দেবদূতের নাম “শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রী কলেজের”সুযোগ্য অধ্যক্ষ -মোঃ আব্দুল হাই।
শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রী কলেজ প্রতিষ্ঠার পিছনে দুটি উজ্জল নাম ঘুরেফিরেই সামনে আসে সাবেক চেয়ারম্যান শহীদ রফিকুল ইসলাম (সবে) ও অধ্যক্ষ মোঃ আব্দুল হাই।
এই দুটি মানুষের অক্লান্ত  শ্রম,ত্যাগ-তিতিক্ষার ফসল আজকের এই শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজ। অজ -পাড়াগাঁয়ে এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হবে হয়তো আগে কেউ কল্পনাও করিনি। বাঁশের চাটাই,বাঁশের খুঁটি টিনের ছাব্রা দিয়ে যাত্রা শুরু করে পদ্মপুকুর ডিগ্রী কলেজ।
এলাকার হতদরির্দ্র জনগোষ্ঠির সন্তানেরা অল্প পয়সায় উচ্চ শিক্ষা লাভ করতে পারবে বিশেষ করে মেয়েদের  শিক্ষা সম্প্রসারণে বিরাট ভূমিকা রাখবে এ আশায় শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজ টি প্রতিষ্ঠিত হয়।
মোঃ আব্দুল হাই,অনন্য এই ব্যক্তিটির দীর্ঘ শিক্ষকতার জীবন অবসান হতে চলেছে। ইতোমধ্যে অবসরে যাওয়ার কাউন্টডাউন শুরু হয়ে গেছে। একেবারে অজ পাড়াগায়ে এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে যেয়ে বর্ণাঢ্য অভিজ্ঞতা  নিয়ে বিদায় নিতে হবে তার।শিক্ষা প্রতিষ্ঠান টি গড়ে তুলতে অনেকের সাথে স্যারের ও যতসামান্য ভূমিকা আছে সে কারণে খুবই গর্ববোর্ধ করে স্যার বলেন,এটা আমার তথা প্রত্যন্ত অঞ্চলের সকলের কলেজ ।
বিদায় লগ্নে আমাদের অভিভাবক ও মানুষ গড়ার কারিগর ” এক আবেগময় স্ট্যাটাস প্রদান করেছেন,সেটি নিচে আলোকপাত করা হলো :- এ কলেজটি ছিলো আমার প্রথম সন্তান। মাএ ৬ জন ছাএ-ছাএী নিয়ে আমার অধ্যক্ষ জীবন শুরু হয়।আজ প্রায় ১৮০০ জন ছাএ- ছাএী। কোথা থেকে কোথায়!ভাবলে আমি পুলকিত হই,উচ্ছসিত হই,রোমাঞ্চিত হই।প্রথম দিকে কোন ও গ্রামের ছেলে -মেয়েরা এ কলেজে ভর্তি হতে  চায়তো না। ব্যতিক্রম ছিল শ্যমকুড়। ঐ গ্রামের অধিকাংশ মানুষের সাথে আমার সখ্যতা  ছিল, ছিল আত্মার সম্পর্ক । তাইতো ওদের পাশকৃত সকল ছেলে – মেয়েকে ২০০৭ সাল পর্যন্ত জোর করে ভর্তি করতে পেরেছিলাম।
এরপর আর ফিরে তাকাতে হয়নি। আমি আমার ছাএ-ছাএীদের শিশু ভেবেছি। প্রতি মূহূর্তে চেয়েছি তারা এখান থেকে ভালো করে লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হবে।এক কথায় দেশপ্রেমিক ভালো মানুষ হয়ে পরিবার,সমাজ,দেশ উন্নয়নে ভূমিকা রাখবে। আমার প্রিয় বাবারা(ছাএ-ছাএীরা) কখন ও কখনও তোমাদের দুষ্ঠুমির মাত্রা বাড়াবাড়ি পর্যায়ে গেলে গালাগালি করেছি। এমন কি গায়ে পর্যন্ত হাত তুলেছি। (ছাএ-ছাএী পার্থক্য করেনি)। এজন্য আজ এ পড়ন্ত বেলায় তোমাদের সকলের কাছে প্রাণের সবটুকু আবেগ দিয়ে ক্ষমা প্রার্থনা করছি। পারলে ক্ষমা করো।ক্রমশঃ- (কলেজের ইতিহাস সম্পর্কিত)।
হয়তো এই কৃতি মানুষটি একদিন শেখ হাসিনা পদ্মপুকুর  ডিগ্রী কলেজে থাকবেন না,কিন্তুু কলেজের প্রতিটি ইট,পাথর ও বহমান আলো-বাতাসের মাঝে মিশে একাকার হয়ে বেচে রবেন অনন্তকাল জুড়ে।
স্যার আপনাকে জানায় হাজার হাজার সালাম ,আপনি শুধু মানুষ গড়ার কারিগরি না,শক্ত অভিভাবক ও বটে।কখনো শাসন করেছেন, কখনো আবার বুকে টেনে নিয়েছেন। ক্লাস ফাঁকি দিতে চেয়েছি,বেতহাতে সকলে ক্লাসের ঢুকিয়ে দিয়েছেন।ক্লাস চলাকালীন শিক্ষার্থীরা মনোযোগী আছে কিনা,কিংবা শিক্ষকরা যত্নসহকারে শিক্ষা  কার্যক্রম পরিচালনা করছেন কিনা সেটা দেখভাল করার জন্য কখনো কখনো চোরের  মতো পিছু দাঁড়িয়েছেন।সত্যই আপনি এক অনন্য মানবিকতার মানুষ,আপনার দেওয়া ঋণ কখনো শোধ করা সম্ভব হবে না।
সর্বোপরি এটুকুই বলবো,আল্লাহ আপনার মঙ্গল করুন।যেখানেই থাকেন,যেভাবে থাকেন নিশ্চয়ই আল্লাহ আপনার সহায়ক হবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com