শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
মহেশপুরে ইজিবাইক চালককে পিটিয়ে হত্যা ১৪/০৯/২০২১ তারিখ রাউজানে চট্টগ্রাম জেলা কার্যালয় এর অভিযানে রাউজানে একাধিক মদের মামলার আসামী ১৫ লিটার মদ সহ গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ দ্বীপ উন্নয়ন সংস্থার কর্মপ্রচেষ্টায় প্রাণী সুরক্ষাসেবা কার্যক্রম। জীবননগরে ওষুধের দাম বেশি নেওয়ার অভিযোগ !!! পাব কি ঠাঁই? সরকারি কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার রীতি নেই প্রাথমিক বিদ্যালয় রিওপেনিং নিয়ে নোয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা অফিস কৃর্তক আলোচনা ২৫ বছরের নাতির সঙ্গে ৫৫ বছরের দাদির বিয়ে রাঙ্গুনীয়ার উত্তর পদুয়া নাপিত পুকুরিয়া’য় ১,০০০ পিস ইয়াবা সহ টেকনাফের মাদক পাচারকারী গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ হাতিয়ায় র‍্যাবের হাতে অস্ত্রসহ ২ সন্ত্রাসী গ্রেফতার !

বান্দরবানে লামা উপজেলার হাসপাতালে চিকিৎসক ও জনবল সংকট

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯
  • ২২৮ বার পড়া হয়েছে

 

জাহিদ হাসান, বিশেষ প্রতিনিধি :

বান্দরবানের লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল ও চিকিৎসক সংকট প্রকট আকার ধারণ করেছে। ৫০ শয্যার এ হাসপাতালে চিকিৎসকসহ জনবলের অভাবে রোগীদের স্বাস্থ্য সেবা দিতে হিমশিম খেতে হয়। এতে এ এলাকার লাখো মানুষের স্বাস্থ্য সেবা বিঘিত হচ্ছে। জানা গেছে, চিকিৎসক ও জনবল সংকটে এ হাসপাতালের অপারেশন থিয়েটার (ওটি) চালু করা যাচ্ছে না। জনবল সংকটে হাসপাতালের এক্সরে মেশিনটিও চালু না করায় নষ্ট হয়ে পড়ে আছে।

সাধারণ নরমাল ডেলিভারী নিয়মিত হলেও প্রসবজনিত সমস্যাসহ অপারেশনের রোগীদের শেষ পর্যন্ত বাধ্য হয়ে অন্যত্র সেবা নিতে হচ্ছে। এতে হতদরিদ্র, বিত্তহীন ও নিম্ন-মধ্যবিত্ত আয়ের রোগী সাধারণ আর্থিক সংকটসহ সরকারি চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এলাকাবাসী সূত্রে জানাযায়, লামা উপজেলার এক লাখের অধিক লোকের একমাত্র ভরসা এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

২০১৭সালে হাসপাতালটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। জনবলসহ অন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি না করায় অন্তহীন সমস্যায় হাবুডুবু খাচ্ছে চিকিৎসা সেবা। চিকিৎসক সংকটে গুটিকয়েক ডাক্তার রোগীর চাপে হাঁপিয়ে উঠছেন। তাদের পক্ষে যথাযথ চিকিৎসা সেবা দেয়া সম্ভব হচ্ছে না। যারা কর্মরত আছেন তারাও অনেকেই নিয়মিত কর্মস্থলে থাকছেন না। শনিবার সকাল সাড়ে ১০টায় সরেজমিন গিয়ে দেখা যায়, হাসপাতালে রোগীদের উপচেপড়া ভিড়।

এ সময় ডাক্তার ও এসএসএমওদের স্বাস্থ্য সেবা দিতে হিমশিম খেতে দেখা যায়। এখানে শুধুমাত্র বহিঃ বিভাগে প্রতিদিন গড়ে ৪শ রোগী চিকিৎসা নিতে আসেন। তাছাড়া, ৫০ থেকে ৬০জন মা ও শিশু ভ্যাকসিন সেবা নিয়ে থাকেন।

সূত্র জানায়, বিশেষজ্ঞ চিকিৎসকসহ চিকিৎসা কর্মকর্তার ২৬টি পদের মধ্যে ১৬টিই শূন্য। মেডিসিন, এ্যানেসথেসিয়া, নাক-কান-গলা, চর্ম ও যৌন রোগ, চক্ষু, অর্থোপেডিকস বিশেষজ্ঞ চিকিৎসকের পদগুলো শূন্য থাকায় রোগী সাধারণ চিকিৎসা সেবা বঞ্চিত হচ্ছেন। ডেন্টাল সার্জনের পদও শূন্য। ১২ জন মেডিকেল অফিসার/সহকারী সার্জনের স্থলে আবাসিক মেডিকেল অফিসারসহ ২জন ডাক্তার কর্মরত রয়েছেন অপর একজন মেডিকেল অফিসারকে পার্শ্ববর্তী আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রেষনে পদায়ন করা হয়। হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় সাধারণ ডাক্তার ও এসএসএমওগণ কোনোমতে রোগীদের সেবা দেয়ার কাজ চালাচ্ছেন। এদিকে, হাসপাতালের প্রধান সহকারীসহ অফিস সহকারীসহ বিভিন্ন পদে জনবল শূণ্য রয়েছে।

এতে হাসপাতালের চিকিৎসা সেবাসহ দৈনন্দিন কাজও ব্যাহত হচ্ছে। সূত্র জানায়, ৩ জন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, ভান্ডার রক্ষক, ল্যাবরেটরী এটেনডেন্ট ৩জন, ১ জন ফার্মাসিস্ট, কম্পাউন্ডার, কার্ডিওগ্রাফার, ইমার্জেন্সী এটেনডেন্ট, বাবুর্চি, মশালচি, ১ জন ওয়ার্ড বয় ৪ জনের মধ্যে ১ জন, আয়া, মালি, ২ জন নিরাপত্তা কর্মীর ১ জন ও ৫ জন পরিচ্ছন্নতা কর্মীর পদ শূন্য রয়েছে। এ বিষয়ে লামা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদুল হক বলেন, ‘চিকিৎসকসহ জনবল এবং অন্যান্য সমস্যা থাকলেও আমরা রোগীদের সর্বোচ্ছ সেবা দেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। চিকিসৎসক ও জনবলসহ নানা সমস্যার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আশা করি খুবশীঘ্রই এসব পদে নিয়োগ দেওয়া হবে। শূন্য পদগুলো পূরণ হলে আমরা সঠিকভাবে রোগী সাধারণকে উন্নত সেবা দিতে সক্ষম হবো।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com