মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৯ অপরাহ্ন
শিরোনাম :
ভারতীয় নাগরিকত্ব নিয়েই হলেন ইউপি চেয়ারম্যান, স্ত্রীও করছেন সরকারি চাকুরী উবার-পাঠাও চালকদের ধর্মঘটের ডাক খুলনায় করোনায় উপসর্গে নবনির্বাচিত ইউপি সদস্যের ইন্তেকাল ৪ নং স্বরুপপুর ইউনিয়নের যুবসমাজের আইডিয়াল – বশির আহম্মেদ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪ নং স্বরুপপুর ইউনিয়নে আওয়ামী লীগের অন্যতম নেতা বশির আহম্মেদ কে চেয়ারম্যান হিসাবে দেখতে চায় এলাকাবাসী। মহেশপুরে ৪ নং স্বরুপপুর ইউনিয়নের, সর্বস্তরের মানুষের ভালোবাসার আর এক নাম  বশির আহম্মেদ। মহেশপুর সীমান্তে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করায় আটক ১১ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগে ব্যস্ত-৪নং স্বরূপপুর ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশি বশির আহম্মেদ প্রাণহীন দেহের গুণের পঞ্চমুখ “স্মৃতিচারণ”

নতুন প্রজন্মকে কৃষি কাজে আগ্রহী করতে হবে

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮
  • ৪৩৯ বার পড়া হয়েছে

কৃষিনির্ভর এ দেশে যুগ যুগ ধরে কৃষিই ছিল অবহেলিত পেশা। এ পেশাকে মর্যাদাহীন মনে করতেন সমাজের অবস্থাপন্নরা। শিক্ষিতজনেরা নাক সিঁটকাতেন কৃষি কাজ করার কথা ভেবে। দেরিতে হলেও কৃষিকে উপেক্ষা করার প্রবণতার অবসান হচ্ছে। শিক্ষিতজনরাও এগিয়ে আসছেন কৃষিকাজে। তাদের সৃজনশীল কর্মকাণ্ডে আসছে সাফল্য।

একটি জতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে পড়াশোনা শেষে সোহেল রানা নওগাঁর প্রত্যন্ত এলাকা সাপাহারে অ্যাগ্রো ফার্ম গড়ে তুলেছেন সমন্বিত কৃষি খামার। মাছ, ব্ল্যাক বেঙ্গল গোট, দেশি মুরগি, কবুতর, পাখি, আম, লিচু, থাই পেয়ারা, মাল্টা, ড্রাগন ফল, লেবু, প্যাসন ফল, পিচ ফল, জামরুল, খাটো জাতের নারিকেল, শাক-সবজিসহ প্রায় ৪০ জাতের ফলের গাছ আছে এ খামারে।

এছাড়া বাসক, তুলসী, কালোমেঘ, অর্শগন্ধা, ঘৃতকুমারীসহ নানা জাতের ঔষধি গাছও রয়েছে তার খামারে। কীটনাশক ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে ফল ও ফসল উৎপাদনের চেষ্টা করছেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে প্রথম শ্রেণী পেয়ে পড়াশোনা শেষ করে দেলোয়ার জাহান মানিকগঞ্জে দেড় একর জমিতে কৃষি খামার গড়ে তুলেছেন। অনার্সে দ্বিতীয় ও মাস্টার্সে যৌথভাবে প্রথম হয়েছিলেন দেলোয়ার।

এরপর সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটিতে চাকরির সুযোগ পেয়েও যাননি। কৃষি কাজকে পেশা হিসেবে বেছে নিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। নিজে তো বিষ ব্যবহার করেনই না, অন্য কৃষকদেরও উদ্বুদ্ধ করেন প্রাকৃতিক উপায়ে কৃষি কাজের। চুয়াডাঙ্গা সদরের তরুণ আলিমুজ্জামান ও ফিরোজুল হক দু’জনই উচ্চশিক্ষিত তরুণ। আলিমুজ্জামান একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করেছেন। আর ফিরোজুল হক করেছেন এমবিএ। দু’জনে মিলে ১০ বিঘা জমিতে গড়ে তুলেছেন কৃষি খামার। ঢাকা কলেজে মাস্টার্স পড়ার পাশাপাশি নিজের এলাকা রাজবাড়ীতে কৃষি খামার গড়ে তুলেছেন আমিরুল ইসলাম আমির।

সুশিক্ষিত তরুণরা কৃষিকে পেশা হিসেবে বেছে নিয়ে অন্যদের জন্য শুধু দৃষ্টান্ত স্থাপনই করেননি, বিষমুক্ত চাষাবাদের যে পথ তারা বেছে নিয়েছেন তা সবার জন্য অনুকরণীয়। দেশের কৃষির বিকাশে প্রতিভাবান শিক্ষিত তরুণদের অংশগ্রহণ পয়মন্ত ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস।

বাঙালির জীবন-জীবিকায় কৃষিই প্রধান। কৃষি কাজে সম্পৃক্ত অর্ধেকের বেশি জনগোষ্ঠী। এক মণ ধান বেচে সংসারের জন্য দরকারি জিনিস কেনা বাঙালি মধ্যবিত্ত কৃষকের পুরনো চর্চা। তবে ভূমিহীন কৃষকের পক্ষে তা দুষ্কর। দেশে জনসংখ্যা বাড়ছে কিন্তু কৃষি জমি বাড়ছে না। ফলে উৎপাদিত খাদ্য চাহিদার জোগান দিতে পারছে না। কৃষি জমি সুরক্ষিত নয়। স্থাপনা-সড়ক ইত্যাদিতে কৃষি জমি কমে যাচ্ছে। এক ফসলি বা তিন ফসলি জমির পরিমাণ বাড়ছে না। অথচ চাষাবাদ বন্ধ করে কলকারখানা, শিল্পপ্রতিষ্ঠান স্থাপন, ইটভাটাসহ নানা কাজে ব্যবহার করা হচ্ছে এসব জমি। ফলে আবাদি জমি হ্রাস পাচ্ছে। ফসলি জমিকে অন্য কাজে ব্যবহার বন্ধ করা না গেলে ফসল উৎপাদন হ্রাস পাবে। তীব্র হবে খাদ্য সংকট।

দেশে খাদ্য উৎপাদন বাড়ানো জরুরি। স্বল্প পরিমাণ জমিতে অধিক খাদ্য উৎপাদনের জন্য করণীয় পদক্ষেপ নিতে হবে। এজন্য কৃষি গবেষণার কাজে আমাদের অধিকতর মনোযোগী হতে হবে। প্রয়োজনে কৃষিতে ব্যবহারিক শিক্ষার ওপর জোর দিতে হবে। শিক্ষিতরা কৃষি কাজকে যাতে অপছন্দ না করে সেজন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। নতুন প্রজন্মকে কৃষি কাজে আগ্রহী করে তোলা গেলে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকবে দেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com