বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭ অপরাহ্ন
শিরোনাম :
আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগে ব্যস্ত-৪নং স্বরূপপুর ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশি বশির আহম্মেদ “স্মৃতিচারণ” ২য় শ্রেণীর দুই ছাত্রীকে যৌন হয়রানি অভিযোগ উঠেছে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে,শিক্ষক পলাতক! মহেশপুরে ইজিবাইক চালককে পিটিয়ে হত্যা ১৪/০৯/২০২১ তারিখ রাউজানে চট্টগ্রাম জেলা কার্যালয় এর অভিযানে রাউজানে একাধিক মদের মামলার আসামী ১৫ লিটার মদ সহ গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ দ্বীপ উন্নয়ন সংস্থার কর্মপ্রচেষ্টায় প্রাণী সুরক্ষাসেবা কার্যক্রম। জীবননগরে ওষুধের দাম বেশি নেওয়ার অভিযোগ !!! পাব কি ঠাঁই? সরকারি কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার রীতি নেই প্রাথমিক বিদ্যালয় রিওপেনিং নিয়ে নোয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা অফিস কৃর্তক আলোচনা

মোদির সাথে ট্রুডোর বৈঠক, এক হয়ে কাজ করার ঘোষণা

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৮৫ বার পড়া হয়েছে

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে এক হয়ে কাজ করার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ সময় মোদি বিচ্ছিন্নতাবাদ দমনের কড়া হুঁশিয়ারি দেন। তিনি বলেন, কোনো পক্ষ ভারতের অখণ্ডতা ভাঙতে চাইলে তা বরদাস্ত করা হবে না। এদিকে ট্রুডো কানাডা ও ভারতের মধ্যকার বাণিজ্য সম্প্রসারণের ওপর জোর দেন।

ভারত সফরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অনেকটা উপেক্ষিত। এমন অভিযোগের সুরে কানাডার বেশ কয়েকটি সংবাদমাধ্যম খবর ছাপে। চারদিকে যখন এমন কানাঘুষা, ঠিক সেসময় সফরের এক সপ্তাহের মাথায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা হলো ট্রুডোর। দিল্লিতে সপরিবারে দেয়া হলো লাল গালিচা সংবর্ধনা।

শুক্রবার নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেন কানাডার প্রধানমন্ত্রী। দু’দেশের মধ্যে স্বাক্ষরিত হয় বেশ কয়েকটি চুক্তি। এর মধ্যে অন্যতম পরমাণু সহায়তা এবং তথ্য-প্রযুক্তি সেবার উন্নয়ন অন্যতম। এরপর যৌথ সংবাদ সম্মেলনে অনেকটা কড়া ভাষায় বক্তব্য দেন মোদি। শিখদের নিয়ে আলাদা খালিস্তান রাষ্ট্র গঠনে ট্রুডো প্রশাসনের নরম সুরের ফলেই হয়ত অনেকটা কড়া সুর ছিল মোদির কণ্ঠে।

এসময় নরেন্দ্র মোদি বলেন, ‘ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে যারা ব্যবহার করে, তাদের কোনো জায়গা হবে না। ভারতের অখণ্ডতা, ঐক্য ও সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করলে বরদাস্ত করা হবে না। এছাড়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে একসঙ্গে লড়াই করতে চাই আমরা।’

কানাডার প্রধানমন্ত্রী তার বক্তব্যে জোর দেন দু’দেশের ব্যবসায়িক উন্নতির বিষয়ে। বলেন, আগামী দিনগুলোতে ভারত-কানাডা অর্থনৈতিক সম্পর্ক আরও সুসংহত হবে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘অনেক ভারতীয় কানাডায় থাকেন। তাদের শক্তি অনেক। এই শক্তিকে কাজে লাগিয়ে ব্যবসায়িক উন্নতি সাধান করতে হবে। এছাড়া দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি চুক্তি সম্পাদিত হয়েছে।’

৮ দিনের জন্য ভারত সফরে আসা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিরুদ্ধে খালিস্তানপন্থীদের অধিকারের প্রশ্নে সমর্থনের অভিযোগ দীর্ঘদিনের। কূটনৈতিকদের মতে, ট্রুডোকে শীতল অভ্যর্থনা জানিয়ে কেন্দ্রীয় সরকার বুঝিয়ে দিয়েছে তার অবস্থানে মোটেই খুশি নয় দিল্লি।

এরই মধ্যে, বিরোধীদল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে বসেন ট্রুডো। তাদের মধ্যে কথা হয় রাজনৈতিক বিষয়াদি নিয়ে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com