শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগে ব্যস্ত-৪নং স্বরূপপুর ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশি বশির আহম্মেদ “স্মৃতিচারণ” ২য় শ্রেণীর দুই ছাত্রীকে যৌন হয়রানি অভিযোগ উঠেছে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে,শিক্ষক পলাতক! মহেশপুরে ইজিবাইক চালককে পিটিয়ে হত্যা ১৪/০৯/২০২১ তারিখ রাউজানে চট্টগ্রাম জেলা কার্যালয় এর অভিযানে রাউজানে একাধিক মদের মামলার আসামী ১৫ লিটার মদ সহ গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ দ্বীপ উন্নয়ন সংস্থার কর্মপ্রচেষ্টায় প্রাণী সুরক্ষাসেবা কার্যক্রম। জীবননগরে ওষুধের দাম বেশি নেওয়ার অভিযোগ !!! পাব কি ঠাঁই? সরকারি কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার রীতি নেই প্রাথমিক বিদ্যালয় রিওপেনিং নিয়ে নোয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা অফিস কৃর্তক আলোচনা

নিউজিল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৪১৫ বার পড়া হয়েছে

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ক্যান্টারবেরি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

ক্যান্টারবেরি দেশটিরর পুরোনো বিশ্ববিদ্যালয়গুলোর একটি হলেও সেখানে এই প্রথমবারের মত পালিত হল দিনটি।

১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার জন্য জীবন উৎসর্গকারী শহীদদের স্মরণে আয়োজিত এই অনুষ্ঠানটির সূচনা হয় বাংলাদেশ ও নিউজিল্যান্ডের জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে।

শুরুতেই শুভেচ্ছা বক্তব্য দেন অনুষ্ঠানের উপস্থাপক এস এম আকরামুল কবীর। এরপর উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট ড. মেজবাহউদ্দীন চৌধুরী।

তিনি বলেন, ‘ক্রাইস্টচার্চ সিটি কাউন্সিল এবং ক্যান্টারবেরি ইউনিভার্সিটিতে বাংলাদেশ সোসাইটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। আমাদের ভাইস প্রেসিডেন্ট মৃণ্ময় মিত্র ক্রাইস্টচার্চ সিটি কাউন্সিলের সাথে যোগাযোগ করেন এবং মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের গুরুত্ব কাউন্সিলকে তুলে ধরেন। সিটি কাউন্সিলরের পক্ষ থেকে আমরা প্রত্যাশিত সাড়া পাই। তিনি আমাদের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

তার বক্তব্যের পর মাতৃভাষা দিবসের ইতিহাস এবং তার আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তির যাত্রাপথ নিয়ে নির্মিত একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়। ‌

অনুষ্ঠান শেষে বাংলাদেশ সোসাইটির সদস্য তাদের এই অনুষ্ঠান আয়োজন নিয়ে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন। বাংলাদেশ সোসাইটির সভাপতি এস এম আকরামুল কবীর বলেন, এই প্রথম ক্যান্টারবেরি ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীরা নিজেদের ক্যাম্পাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করলেন। এই আয়োজনের মাধ্যমে আমরা আমাদের ভাষা এবং সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরতে পেরেছি। একই সাথে আমরা আমাদের বাঙালি জাতীয় সত্ত্বা অন্যান্য দেশের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছি।

এরপর বক্তব্য দেন স্বর্ণালী অতশী তিশি। তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি আমাদের গৌরবময় দিনগুলোর একটি, যেদিনটি একই সাথে আমাদের কাছে শোকের এবং গৌরবের। আমি গর্বিত আমার মাতৃভাষা এবং সংস্কৃতিকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের পরিমন্ডলে উপস্থাপন করতে পেরে।

বাংলাদেশ সোসাইটি আয়োজিত অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতেই সংগীত পরিবেশন করেন স্বর্ণালী অতশী তিশি এবং তার ছেলে টপ্পা।

আয়োজনটিকে পরিপূর্ণভাবে আন্তর্জাতিক করে তোলেন বিভিন্ন দেশের শিক্ষার্থীরা নিজ নিজ দেশের বিভিন্ন পারফরর্ম্যান্সের মধ্য দিয়ে। মারিয়া ক্যারোলিনা নিয়েতো আবৃত্তি করেন লাতিন আমেরিকান কবিতা, পাঞ্জাবি সংস্কৃতির পরিবেশনা করেন হারপিন্দার কউর। নাদিন ভিকার্স নিজের দীর্ঘদিন বাংলাদেশে অবস্থানের অভিজ্ঞতা বর্ণনা করেন। সৌরভ, স্বর্ণালী অতশী তিশি এবং মোহাম্মদ আওরঙ্গজেবের পরিবেশনায় অনুষ্ঠানে আরও দুটি দেশাত্ববোধক গান পরিবেশিত হয়।

এই অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করতে কাজ করেছেনবাংলাদেশ সোসাইটির সভাপতি ড. মেজবাহউদ্দীন চৌধুরী, সহ-সভাপতি মৃন্ময় মিত্র, সাধারণ সম্পাদক এস এম আকরামুল কবির, সদস্য- এমরুল আহসান মেহেদী, সিরাজিস সালেকীন, মো. মেহেদী হাসান, স্বর্ণালী অতশী তিশি, ড. আবদুল লাহিল লাকি এবং আরো অনেকে।

অনুষ্ঠান শেষে ইউনিভার্সিটি অব ক্যান্টারবেরীর লেকচারার জিন কিম বক্তব্য দেন। তিনি বলেন, বহুভাষী এই সমাজে থেকেও আপনারা যেভাবে আপনাদের শিশু, পরিবার ও সমাজকে মাতৃভাষা ও সংস্কৃতি শেখার জন্য উদ্ধুদ্ধ করছেন তা দেখে আমি আসলেই মুগ্ধ। আমি আশা করি, আপনারা এবং আপনাদের সোসাইটি ভাষা ও সংস্কৃতি নিয়ে এরকম উদযাপন ভবিষ্যতেও করবেন। সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com