শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
মহেশপুরে ইজিবাইক চালককে পিটিয়ে হত্যা ১৪/০৯/২০২১ তারিখ রাউজানে চট্টগ্রাম জেলা কার্যালয় এর অভিযানে রাউজানে একাধিক মদের মামলার আসামী ১৫ লিটার মদ সহ গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ দ্বীপ উন্নয়ন সংস্থার কর্মপ্রচেষ্টায় প্রাণী সুরক্ষাসেবা কার্যক্রম। জীবননগরে ওষুধের দাম বেশি নেওয়ার অভিযোগ !!! পাব কি ঠাঁই? সরকারি কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার রীতি নেই প্রাথমিক বিদ্যালয় রিওপেনিং নিয়ে নোয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা অফিস কৃর্তক আলোচনা ২৫ বছরের নাতির সঙ্গে ৫৫ বছরের দাদির বিয়ে রাঙ্গুনীয়ার উত্তর পদুয়া নাপিত পুকুরিয়া’য় ১,০০০ পিস ইয়াবা সহ টেকনাফের মাদক পাচারকারী গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ হাতিয়ায় র‍্যাবের হাতে অস্ত্রসহ ২ সন্ত্রাসী গ্রেফতার !

একনজরে ঝিনাদহ জেলার নির্বাচনী পরিসংখ্যান

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৪১১ বার পড়া হয়েছে

ঝিনাইদহ :

২৩ ফেব্রুয়ারি ১৯৮৩ জেলা হিসেবে স্বীকৃতি পায় ঝিনাইদহ। বীরশ্রেষ্ঠ সিপাহি হামিদুর রহমান এই জেলারই সন্তান। মোট পৌরসভা ৬টি এবং ইউনিয়ন ৬৭টি। এখানে রয়েছে দেশ সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি ঝিনাইদহ ক্যাডেট কলেজ।

১৯৪৯.৬২ বর্গ কি.মি আয়তনের এই জেলার মোট ভোটার ১৩,১৯,২১৪ জন। এর মধ্যে নারী ভোটার ৬,৫৬,৫০৭ জন এবং পুরুষ ভোটারের সংখ্যা ৬,৬২,৭০৭ জন। নির্বাচনের ফলাফল দেখলে দেখা যায়, আওয়ামী লীগ আর বিএনপিতেই ভরসা রেখেছে এই জেলার ভোটাররা।

 জেলা পরিচিতি
 আয়তন ১৪৪৯,৬২ বর্গ কি.মি
 মোট ভোটার ১৩,১৯,২১৪ জন
 পুরুষ ৬,৬২,৭০৭ জন
 নারী ৬৫,৬,৫০৭ জন

৯১-৯৬ দুটি নির্বাচনেই ছিল বিএনপির একক আধিপত্য। ২০০১ এর নির্বাচনে বিএনপির এই দূর্গে প্রথম আঘাত হানে বিএনপি। পরের নির্বাচনে চারটি আসন নিজেদের করে নেয় নৌকা। তবে সবশেষ দশম নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করলেও বাকি তিনটি এখন বর্তমান ক্ষমতাসীনদের দখলে।

আসন  ১৯৯১ সাল  ১৯৯৬ সাল  ২০০১ সাল ২০০৮ সাল  ২০১৪ সাল
ঝিনাইদহ ১  বিএনপি  বিএনপি  আওয়ামী লীগ আওয়ামী লীগ  আওয়ামী লীগ
ঝিনাইদহ ২  বিএনপি  বিএনপি  বিএনপি আওয়ামী লীগ  স্বতন্ত্র
ঝিনাইদহ ৩  বিএনপি  বিএনপি বিএনপি আওয়ামী লীগ  আওয়ামী লীগ
ঝিনাইদহ ৪  বিএনপি  বিএনপি  বিএনপি আওয়ামী লীগ  আওয়ামী লীগ

 

আসছে একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দৌড় ঝাপ শুরু করেছে এই জেলার সম্ভাব্য প্রার্থীরা। তাই নৌকা ও ধানের শীষের লড়াইটা কতখানি জমে ওঠে সেটার দেখার অপেক্ষায় জেলার বাসিন্দারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com