রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪ নং স্বরুপপুর ইউনিয়নে আওয়ামী লীগের অন্যতম নেতা বশির আহম্মেদ কে চেয়ারম্যান হিসাবে দেখতে চায় এলাকাবাসী। মহেশপুরে ৪ নং স্বরুপপুর ইউনিয়নের, সর্বস্তরের মানুষের ভালোবাসার আর এক নাম  বশির আহম্মেদ। মহেশপুর সীমান্তে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করায় আটক ১১ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগে ব্যস্ত-৪নং স্বরূপপুর ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশি বশির আহম্মেদ “স্মৃতিচারণ” ২য় শ্রেণীর দুই ছাত্রীকে যৌন হয়রানি অভিযোগ উঠেছে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে,শিক্ষক পলাতক! মহেশপুরে ইজিবাইক চালককে পিটিয়ে হত্যা ১৪/০৯/২০২১ তারিখ রাউজানে চট্টগ্রাম জেলা কার্যালয় এর অভিযানে রাউজানে একাধিক মদের মামলার আসামী ১৫ লিটার মদ সহ গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ দ্বীপ উন্নয়ন সংস্থার কর্মপ্রচেষ্টায় প্রাণী সুরক্ষাসেবা কার্যক্রম। জীবননগরে ওষুধের দাম বেশি নেওয়ার অভিযোগ !!!

তিন দিনে ফুল বিক্রি হয়েছে ১৮ কোটি টাকার

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৮৭ বার পড়া হয়েছে

অনলােইন ডেস্ক :

কদিন আগে গেছে বসন্ত ও ভালোবাসা দিবস। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিশেষ দিবস উপলক্ষে জমজমাট ছিল গদখালীর ফুলের হাটের বেচাকেনা।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেশের সবচেয়ে বড় ফুলের পাইকারি হাট যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালীতে গত তিন দিনে ১৮ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। চাহিদা বেশি থাকায় আগের চেয়ে কয়েক গুণ বেশি দাম পেয়েছেন ফুলচাষিরা।

যশোর শহর থেকে প্রায় ১৯ কিলোমিটার পশ্চিমে যশোর-বেনাপোল মহাসড়কের পাশের এই হাটে প্রতিদিনই সকাল ছয়টায় শুরু হয়ে নয়টার মধ্যে বেচাকেনা শেষ হয়ে যায়। বিশেষ দিবসের ফুল বেচাকেনার সময় বাড়ে। এসব ফুল ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যায়। আশপাশের এলাকা থেকেও আসেন ক্রেতারা।

ফুলচাষি ও ব্যবসায়ীরা জানালেন, স্বাভাবিক সময়ে গদখালী ফুলের হাটে দিনে ২৫ থেকে ৩০ লাখ টাকার ফুল বেচাকেনা হয়। তবে বসন্তবরণ উৎসব, বিশ্ব ভালোবাসা দিবস এবং একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেচাকেনা কয়েক গুণ বাড়ে। ফুলের দামও বেড়ে যায়। এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে গত তিন দিনে গড়ে প্রায় ৬ কোটি করে মোট ১৮ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। এর মধ্যে গোলাপ ৯ কোটি টাকার, গ্লাডিওলাস ২ কোটি ৬০ লাখ টাকার, রজনীগন্ধা আড়াই কোটি টাকার, গাঁদা প্রায় দেড় কোটি টাকার এবং জারবেরা বিক্রি হয়েছে প্রায় দেড় কোটি টাকার।

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে গতকাল সকালে গদখালীর হাটে ফুল কিনতে এসেছিল যশোরের শার্শা উপজেলা বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র জুবায়ের হোসেন ও আসিফ হোসেন। দুই ছাত্র জানায়, ২২ কিলোমিটার পথ বাইসাইকেল চালিয়ে ফুল কিনতে এসেছে তারা। ১৪০ টাকার ফুল কিনেছে। এই ফুল দিয়েই ভাষাশহীদদের শ্রদ্ধা জানানো হবে।

কয়েকজন ব্যবসায়ী জানান, কয়েক দিন আগে রজনীগন্ধার প্রতি স্টিকের দাম ছিল ২-৩ টাকা। গত তিন দিনে তা সাড়ে ৭ থেকে ৮ টাকায় বিক্রি হয়েছে। ৭-৮ টাকার গ্লাডিওলাস বিক্রি হয়েছে ১৪-১৫ টাকায়। এ ছাড়া ৬-৭ টাকার জারবেরা ১২-১৫ টাকা, ৭-৮ টাকার গোলাপ বিক্রি হয়েছে ১৫ টাকা এবং ২-৩ টাকার চন্দ্রমল্লিকা বিক্রি হয়েছে ৪-৫ টাকায়। ফুল বাঁধাইয়ের জন্য ১০ টাকার কামিনী পাতার আঁটি বিক্রি হয়েছে ১৫ টাকায়।

গদখালী ফুলচাষি ও ফুল ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি আবদুর রহিম জানান, ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকার ১ হাজার ৬০০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে পাঁচটি ও পরীক্ষামূলকভাবে আরও ছয়-সাতটি জাতের ফুল চাষ হচ্ছে। এবারের বসন্তবরণ উৎসব, বিশ্ব ভালোবাসা দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গদখালীতে প্রায় ৬০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com