মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:০৭ অপরাহ্ন
শিরোনাম :
ভারতীয় নাগরিকত্ব নিয়েই হলেন ইউপি চেয়ারম্যান, স্ত্রীও করছেন সরকারি চাকুরী উবার-পাঠাও চালকদের ধর্মঘটের ডাক খুলনায় করোনায় উপসর্গে নবনির্বাচিত ইউপি সদস্যের ইন্তেকাল ৪ নং স্বরুপপুর ইউনিয়নের যুবসমাজের আইডিয়াল – বশির আহম্মেদ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪ নং স্বরুপপুর ইউনিয়নে আওয়ামী লীগের অন্যতম নেতা বশির আহম্মেদ কে চেয়ারম্যান হিসাবে দেখতে চায় এলাকাবাসী। মহেশপুরে ৪ নং স্বরুপপুর ইউনিয়নের, সর্বস্তরের মানুষের ভালোবাসার আর এক নাম  বশির আহম্মেদ। মহেশপুর সীমান্তে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করায় আটক ১১ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগে ব্যস্ত-৪নং স্বরূপপুর ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশি বশির আহম্মেদ প্রাণহীন দেহের গুণের পঞ্চমুখ “স্মৃতিচারণ”

ডিএনসিসির উপনির্বাচন নিয়ে জটিলতা রয়েই গেল

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১২ জানুয়ারী, ২০১৮
  • ৩৬৬ বার পড়া হয়েছে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ২৬ ফেব্রুয়ারি। ভোটের দিন আগে ঘোষণা করা হলেও মঙ্গলবার পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে শুরু হলো ক্ষণগণনা। ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারির মধ্যে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করতে হবে। এছাড়া ২১ ও ২২ জানুয়ারি বাছাইয়ের পর ৩০ জানুয়ারি প্রতীক বরাদ্দ দেওয়া হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ২৯ জানুয়ারি। আর প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে এই নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারের সুযোগ পাবেন প্রার্থীরা।  মূলত ইসির তফসিল ঘোষণার মধ্য দিয়ে শুরু হয়ে গেল ডিএনসিসির ভোটের আনুষ্ঠানিকতা। এই নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে দেশের রাজনৈতিক অঙ্গনে ব্যাপক জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। আওয়ামী লীগ ও বিএনপি ছাড়াও অন্যান্য রাজনৈতিক দল থেকে সম্ভাব্য প্রার্থীরা প্রস্তুতি নিচ্ছেন। ইতিমধ্যে কেউ কেউ প্রচারেও নেমে গেছেন। এই নির্বাচন নিয়ে আইনি জটিলতা, নির্বাচন কেমন হবে, নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা কেমন- এসব বিষয়ে নিয়ে সমকাল অনলাইনের সঙ্গে কথা বলেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার

নির্বাচন কমিশন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের তফসিল ও ভোটের তারিখ ঘোষণা করেছে- এজন্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ। তবে ডিএনসিসি নিয়ে জটিলতা রয়েই গেল। ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপ-নির্বাচনসহ দুই সিটির ৩৬টি ওয়ার্ডের নির্বাচন নিয়ে আইনি ও সাংবিধানিক জটিলতার সৃষ্টি হয়েছে। নির্বাচন কমিশন বলেছে, নতুন যুক্ত হওয়া ওয়ার্ডের মেয়াদ হবে বাকি সময়ের জন্য। কিন্তু এ বিষয়ে আইনে স্পষ্টভাবে বলা নেই। ফলে যে কেউ আদালতে গিয়ে মেয়াদ পাঁচ বছর নয় কেন, সে প্রশ্ন তুলতেই পারে এবং নির্বাচন ভণ্ডুল করে দিতে পারে। এখন জরুরি ভিত্তিতে সরকারের দায়িত্ব হবে, নতুন যুক্ত হওয়া ওয়ার্ডে নির্বাচিতদের মেয়াদ কত দিন হবে, তা আইনি সশোধনী এনে স্পষ্ট করা।
বরাবরের মতো ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচনে বড় দলগুলোর সম্ভাব্য প্রার্থীদের অধিকাংশই ব্যবসায়ী। রাজনীতি-নির্বাচনে টাকার খেলা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলেই এই অবস্থা সৃষ্টি হচ্ছে। এখন স্থানীয় বা জাতীয় নির্বাচনে টাকা খরচ করাটা অনেক ব্যবসায়ীদের কাছে বিনিয়োগের মতো। রাজনীতিতে তারা টাকা বিনিয়োগ করেন। পরে জনপ্রতিনিধি নির্বাচিত হলে এই পদ ব্যবহার করে বহুভাবে তারা লাভবান হন। সিটি কর্পোরেশনসহ অন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো ক্রমশ ব্যবসায়ীদের করায়ত্ত হচ্ছে, যা গণতন্ত্রের জন্য ইতিবাচক নয়। কারণ নির্বাচনে শুধু ব্যবসায়ীদের প্রতিনিধিত্ব থাকলে অন্যান্য যোগ্য প্রার্থীর সুযোগ থাকে না।
আমাদের সমাজে অনেক অপরাধী কর্মকাণ্ড রাজনৈতিক দলের ছত্রছায়ায় অনুষ্ঠিত হয়। ফলে অপরাধের রাজনীতিকরণ হয়েছে, আবার রাজনীতির আপরাধীকরণ করা হয়েছে। রাজনৈতিক দলগুলোর উচিত নিবেদিত রাজনীতিবিদ তথা অন্যান্য নাগরিকদেরও প্রার্থী করা। কিন্তু এখন প্রার্থী করা হয় কে জিতে আসতে পারবে সেই ভিত্তিতে। আর ব্যবসায়ীরা টাকার খেলায় জিতে যান। এটা বন্ধ করতে হবে কঠোরভাবে।
এবারই প্রথমবারের মতো উত্তরের মেয়র পদে দলীয় প্রতীকে ভোট নেওয়া হবে। তবে কাউন্সিলর পদে দলীয় প্রতীক বরাদ্দের সুযোগ নেই। তবে আমি কখনই স্থানীয় সরকার নির্বাচন দলীয় ভিত্তিক করার পক্ষে নই। দলীয় ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচনের ফলে মনোনয়ন বাণিজ্য এখন তৃণমূলে পৌঁছেছে। নির্বাচিত প্রতিনিধির মানে অবনতি ঘটেছে। স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করায় এখন পুরো স্থানীয় সরকার প্রক্রিয়াই কুলষিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com