সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪ নং স্বরুপপুর ইউনিয়নে আওয়ামী লীগের অন্যতম নেতা বশির আহম্মেদ কে চেয়ারম্যান হিসাবে দেখতে চায় এলাকাবাসী। মহেশপুরে ৪ নং স্বরুপপুর ইউনিয়নের, সর্বস্তরের মানুষের ভালোবাসার আর এক নাম  বশির আহম্মেদ। মহেশপুর সীমান্তে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করায় আটক ১১ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগে ব্যস্ত-৪নং স্বরূপপুর ইউনিয়নের নৌকা মনোনয়ন প্রত্যাশি বশির আহম্মেদ “স্মৃতিচারণ” ২য় শ্রেণীর দুই ছাত্রীকে যৌন হয়রানি অভিযোগ উঠেছে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে,শিক্ষক পলাতক! মহেশপুরে ইজিবাইক চালককে পিটিয়ে হত্যা ১৪/০৯/২০২১ তারিখ রাউজানে চট্টগ্রাম জেলা কার্যালয় এর অভিযানে রাউজানে একাধিক মদের মামলার আসামী ১৫ লিটার মদ সহ গ্রেফতার ০১ জন, মামলা দায়েরঃ দ্বীপ উন্নয়ন সংস্থার কর্মপ্রচেষ্টায় প্রাণী সুরক্ষাসেবা কার্যক্রম। জীবননগরে ওষুধের দাম বেশি নেওয়ার অভিযোগ !!!

কলাপাতায় আছে প্রচুর খাদ্যগুণ

দৈনিক বাংলার মুখ ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০১৮
  • ৪২৪ বার পড়া হয়েছে

কলাপাতায় আছে প্রচুর খাদ্যগুণ। কলাগাছের পুরোটাই উপমহাদেশের সংস্কৃতিতে ব্যবহার্য। কলার ফুল, ফল, কাণ্ড এবং পাতা— সব কিছুই কোনও না কোনওভাবে কাজে লাগে। কলাপাতায় খাবার পরিবেশন, পুরানো দিনের রীতি। পুরনো দিনে দেবতার নৈবেদ্য থেকে অনুষ্ঠানবাড়ির ভোজ, সবই পরিবেশন করা হত কলাপাতায়।

কিন্তু দেশে এত ধরনের গাছ আর রকমারি পাতা থাকতে শুধু কলাপাতাতেই কেন, কারণটা কখনও ভেবে দেখেছেন। পুরনো দিনের মানুষরা হয়ত এতটা গভীরে ভাবেননি যে কলাপাতায় আছে প্রচুর খাদ্যগুণ। পরিবেশিত খাদ্যের সঙ্গে মিশে তা খাবারকে আরও গুণাম্বিত করে তোলে।

যেমন কলাপাতায় আছে অ্যান্টি অক্সিড্যান্ট পলিফেনলস্‌। যখন খাবার কলাপাতায় পরিবশন করা হয়, তখন ওই পলিফেনলস্‌ খাবারের মধ্যের ঢুকে তা রোগ নিরোধক করে তোলে এবং খাবারের মধ্যের ব্যাক্টেরিয়া মেরে ফেলে। তাছাড়া কলাপাতার উপরের মোটা মোমের মতো পরত পাতার উপর কোনও ধুলোময়লা লেগে থাকতে দেয় না। ফলে খাবারও পরিশুদ্ধ থাকে।

কলাপাতা সুলভ এবং পরিবেশবান্ধব। থার্মোকলের থালার মতো দূষণ ছড়ায় না। সহজে মেলে তাই বাসন কেনা বা ভাড়ার হ্যাপা নেই। এবং যেহেতু একটা কলাপাতায় একবারই ভোজন পরিবেশন করা যায় সেহেতু পরিচ্ছন্ন নিয়েও কোনও প্রশ্ন নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পোস্ট
© All rights reserved © 2021 dainikbanglarmukh
Theme Developed BY ThemesBazar.Com