মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:৩০ অপরাহ্ন

নোটিশ :
সারাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় সংবাদকর্মী নিয়োগ চলছে। বিস্তারিত জানতে কল করুন : ০১৯২৭৬১৬৪৬৩
সংবাদ শিরোনাম :
থাইল্যান্ডে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আজ ঝিনাইদহে “ফুড সেফটি মুভমেন্ট” ঝিনাইদহ জেলা শাখার নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। দৌলৎগঞ্জ-মাজদিয়া স্থলবন্দর জীবননগর বাসীর প্রাণের দাবী  ঝিনাইদহ সদর থানার সেবার মান বৃদ্ধিতে হেল্প ডেস্ক’র উদ্বোধন সাধুহাটীতে খালকাটার উদ্বোধন করলেন জেলা প্রশাসক সরোজ নাথ নারী মুক্তিযোদ্ধাদের সম্মাননা দিল ন্যাশনাল এফ এফ ফাউন্ডেশন বিশিষ্ট সাংবাদিক সরোয়ার হোসেন মহেশপুর পৌর মেয়র স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন। উদয়ন এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ। আরজেএফ’র উদ্যোগে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে বিদায় সংবর্ধনা বাংলাদেশ প্রেস কাউন্সিলের উদ্যোগে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
থাইল্যান্ডে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

থাইল্যান্ডে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

 

মোঃ জুয়েল রানাঃ আজ ২১-শে ফেব্রুয়ারি ২০২১ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।ভাষা আন্দলনের ৬৯ বছর পূর্ণ হলো আজ।
বাঙালির মননে অনন্য মহিমায় ভাস্বর চিরস্মরণীয় একুশে ফেব্রুয়ারি। ইতিহাসের পাতায় রক্ত পলাশ হয়ে ফোটা সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর, আউয়াল, অহিউল্লাহর রক্তে রাঙানো অমর ২১শে ফেব্রুয়ারি আজ। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

তাই দিনটি স্নরণে সারা বিশ্বের ন্যায় থাইল্যান্ডেও যথাযোগ্য মর্যাদায় মহান ভাষা দিবস উদযাপন করেছেন থাইল্যান্ড পাতায়ার বাংলাদেশিদের রেজিস্ট্রি সংগঠন থাই-বাংলাদেশি কমিউনিটি পাতায়া।আজ রবিবার শহীদ মিনারে পুস্প অর্পনের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা।পরে পাতায়া ইউনিক রিজেন্সি হোটেলের হল রুমে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।সন্ধ্যা ৬ টায় পবিত্র কোরআন তেলোয়াত পরিবেশন,জাতীয় সংগীত পরিবেশন, ভাষা শহীদ ও ভাষা সৈণিকদের প্রতি শদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

 

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ড পাতায়ার ডেপুটি মেয়র রনাকিথ একাসিং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ড চনবুরি প্রভিনসিয়াল এ্যাডমিনিস্ট্রাটিভ ওরগানাইজেসান কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নাখন পোন লুকিন ও লিয়া দীপ্ত গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর লিটন শিকদার।এছাড়াও উপস্থিত ছিলেন থাই-বাংলাদেশি কমিউনিটি পাতায়া এর প্রতিষ্ঠাতা সভাপতি জনাব জাহাঙ্গীর হোসেন।উপস্থিত ছিলেন কমিউনিটির বর্তমান সভাপতি জনাব আব্দুল আলীম (মোল্লা),সাধারণ সম্পাদক শামসুজ্জামান শামীম সহ অন্যান্য নেতৃবৃন্দ, অতিথিবৃন্দ ও পাতায়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা। উক্ত সভায় সভাপতিত্ব করেন কমিউনিটির বর্তমান সভাপতি আলিম মোল্লা।

 

সভায় বক্তারা বলেন ১৯৫২ সালের এই দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দূর্বার আন্দলনে সালাম,জব্বার,শফিক, বরকত সহ নাম না জানা অনেক ভাষা শহীদের রক্তের বিনিময়ে বাঙ্গালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আত্ব-রাজনৈতিক প্রেরণা।বাঙ্গালি একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছেন।মায়ের ভাষার জন্য যে অকুতোভয় বীরসন্তানরা জীবন উৎস্বর্গ করেছেন সেই মৃত্যুঞ্জয়ী বীর সন্তানদের গভীর বেদনা ও শ্রদ্ধাভরে স্মরণ করেন বক্তারা।

কমিউনিটির প্রতিষ্ঠাতা সভাপতি জনাব জাহাঙ্গীর হোসেন তার বক্তব্যে বাংলাদেশ ও আন্তর্জাতিক ইতিহাসে মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং ভাষা শহীদ ও ভাষা সৈণিকদের আত্মত্যাগের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি আরো বলেন বাংলাদেশ সরকারের নিরলস পরিশ্রম ও গতিশীল নেতৃত্বের ফলশ্রুতিতে বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের জন্য মডেল। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় সবাইকে দেশের উন্নয়নে অবদান রাখার এবং থাইল্যান্ডে বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন থাই-বাংলাদেশি কমিউনিটি পাতায়া এর প্রতিষ্ঠাতা সভাপতি জনাব জাহাঙ্গীর হোসেন,বর্তমান সভাপতি আব্দুল আলিম (মোল্লা), সিনিয়র সহ-সভাপতি মোঃ আনিসুর রহমান, সাধারণ সম্পাদক শামসুজ্জামান শামীম, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সোলায়মান ও প্রচার সম্পাদক নূরুন নবী (জয়)।পরিশেষে তারা কমিউনিটির উদ্যোগে আয়োজিত একুশের অনুষ্ঠানে স্পন্সর হওয়ায় সুমনা গ্রুপ,লিয়া দীপ্ত গ্রুপ এবং ইউনিক রিজেন্সিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ভবিষ্যতেও কমিউনিটির যেকোন সামাজিক কর্মকান্ডে তাদের পাশে পাওয়ার আশা ব্যক্ত করেন।

পরে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে পুনরায় জাতীয় সংগীত পরিবেশন ও নৈশভোজনের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 DainikBanglarMukh.Com
Desing & Developed BY ThemesBazar.Com